Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

১. বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান

২. জাতি, ধর্ম, বর্ণ, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, শ্রেনী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকল নাগরিকের সমান আইনগত অধিকার লাভের সুযোগ রয়েছে।

৩. থানায় আগত সাহার্য্য প্রার্থীদের আগে আসা ব্যক্তিদের আগে সেবা প্রদান করা হবে।

৪. থানায় সাহায্য প্রার্থী সকল ব্যক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করবে এবং সম্মান সুচক সম্বোধন করবে।

৫. থানায় জিডি করতে বল ব্যক্তির আবেদনকতৃ বিষয়ে ডিউটি অফিসার সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে এবং আবেদনের ২য় কপিতে জিডি নম্বর তারিখ এবং সংশিষ্ট অফিসারের স্বাক্ষর ও সীলমোহর সহ তা আবেদনকারীকে প্রদান করিতে হবে। বর্নিত জিডি সংক্রান্তে বিষয়ে যথাশীঘ্র সম্ভব ব্যবস্থা গ্রহন করা হলে সংগৃহীত ব্যবস্থা পূনরায় আবেদনকারীকে অবহিত করা হবে।

৬. থানায় মামলা করতে আসা ব্যক্তির মৌখিক/লিখিত বক্তব্য ভারপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক এজাহারভুক্ত করবে এবং আগত ব্যক্তিকে মামলা নম্বর তারিখ ও ধারা এবং তদন্তকারী অফিসারের নাম ও পদবী অবহিত করবে। তদন্তকারী অফিসার এজাহারকারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তাকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করবে এবং তদন্ত সমাপ্ত হলে তাকে ফলাফল লিখিত ভাবে জানিয়ে দিবে।

৭. আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে এবং এ বিষয়ে থানা সকল ম্যাডিকেল রিপোর্ট সংগ্রহ করবে।

৮. শিশু / কিশোর অপরাধী সংক্রান্তে বিষয়ে শিশু আইন ১৯৭৪ এর বিধান অনুসরন করা  হবে।

৯. মহিলা আসামী/ভিকটিম কে যথাসম্ভব মহিলা পুলিশের মাধ্যমে নিরাপত্তা বিধান করবেন।

১০. পাশপোর্ট, ভেরিফিকেশন, আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রাপ্তির তিন দিনের মধ্যে তদন্ত সম্পূর্ন করে থানা হতে সংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরণ করা হইবে।

১১. থানা হতে বর্নিত আইনগত সহযোগীতা না পাওয়া গেলে বা কোন পুলিশ সদস্যের বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে উর্দ্ধতন কর্তৃপক্ষের বরাবর অভিযোগ দাখিল করা হবে।