Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

পুলিশ (ইংরেজি: Police) একটি দেশের দ্বারা ক্ষমতাপ্রাপ্ত আইন কার্য্কর, সম্পত্তি রক্ষা, সামাজিক অভ্যন্তরীণ শৃঙ্খলা এবং জনগণের নিরাপত্তা রক্ষাকারী বাহিনী। তাদের ক্ষমতা বল বৈধতা ব্যবহারের অন্তর্ভুক্ত। একটি দেশ যে একটি নির্ধারিত দায়িত্ব আইনগত বা স্থানিক এলাকার মধ্যে যে দেশ ক্ষমতা পুলিশ অনুশীলন করায় অনুমোদিত হয় পুলিশ পরিষেবার সাথে সংযুক্ত করা হয় সাধারণত। পুলিশ বাহিনীকে সামরিক বা অন্যান্য বিদেশী আগ্রাসকদের বিরুদ্ধে দেশ প্রতিরক্ষা জড়িত প্রতিষ্ঠান থেকে আলাদা হিসাবে সংজ্ঞায়িত করা হয়; যাইহোক, ফৌজি - পুলিশ বাহিনী এবং সামরিক পুলিস সামরিক অসামরিক পুলিশি অভিযুক্ত ইউনিট।

আইন প্রয়োগকারী কার্যকলাপ পুলিশি একটি অংশ মাত্র। পুলিশি বিভিন্ন পরিস্থিতিতে কার্যকলাপ একটি শ্রেণীবিন্যাস অন্তর্ভুক্ত করে, কিন্তু উদীয়মান বেশী আদেশ সংরক্ষণের সঙ্গে উদ্বিগ্ন। ১৮ দশকের শেষ দিকে এবং ১৯ শতাব্দীর প্রথম দিকের কিছু সমাজে, এইসব উন্নত শ্রেণীর মধ্যে শৃঙ্খলা বজায় রাখার পরিপ্রেক্ষিতে এবং ব্যক্তিগত সম্পত্তি সুরক্ষা ব্যবহার করা হত। বিশ্বের কিছু অংশের পুলিশ দুর্নীতি থেকে ভুগতে হতে পারে।

পুলিশ বাহিনী মধ্যে কনস্টবলবাহিনী, ফৌজি - পুলিশ বাহিনী, পুলিশ বিভাগ, পুলিশ সার্ভিস, অপরাধ নিয়ন্ত্রণ, নিরাপত্তামূলক সেবা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল পাহারাদার বা পৌর প্রহরীদের জন্য অন্য নাম। পুলিশ অফিসার সদস্য হতে, অশ্বারোহী সৈনিক, শেরিফ, কনস্টবল, অশ্বারোহী সৈন্যদল, শান্তি কর্মকর্তা বা পৌর / নাগরিক রক্ষিবাহিনী হিসাবে অভিহিত করা হয়। সোভিয়েত যুগে পূর্ব ইউরোপ-এ পুলিশ ছিল (বা কিছু ক্ষেত্রে, বেলারুশ-এ) নামে মিলিটসিয়া পরিচিত ছিল। আইরিশ পুলিশদের বলা হয় গার্ডা সিওচানা ("শান্তির অভিভাবক"); একজন পুলিশ অফিসারকে শুধু গার্ডা বলা হয়। যেমন অপভাষা শর্ত অসংখ্য কারণে পুলিশ ব্যক্তিদের সঙ্গে জনসাধারণের অনেক সময়ই সংঘাত হয়ে থাকে। অনেক পুলিশ কর্মকর্তাদের জন্য অপভাষা পদ আছে কয়েক দশক বা শতক শব্দতত্ত্ব পুরোনো।